শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:২৮ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সেই সুখস্মৃতি নিয়ে দ. আফ্রিকার বিপক্ষে নামছে বাংলাদেশ

সেই সুখস্মৃতি নিয়ে দ. আফ্রিকার বিপক্ষে নামছে বাংলাদেশ

স্পোর্টস ডেস্কঃ 
দারুণ এক সুখস্মৃতি নিয়ে বিশ্বকাপের যাত্রা শুরু করছে বাংলাদেশ। দ্বাদশ আসরে নিজেদের প্রথম ম্যাচে প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। এ প্রোটিয়াদের বিশ্বকাপে হারানোর স্মৃতি রয়েছে টাইগারদের। তাই ইংল্যান্ড বিশ্বকাপের শুরুতে দক্ষিণ আফ্রিকাকে পাওয়ার সুখস্মৃতি নিয়ে নিজেদের মিশন শুরু করছে মাশরাফির দল। রোববার লন্ডনের কেনিংটন ওভালে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি।
২০০৭ সালের ৭ এপ্রিল। বিশ্বকাপ ক্রিকেটের সুপার এইটের ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয় বাংলাদেশ। ম্যাচে স্পষ্টভাবেই ফেভারিট ছিলেন প্রোটিয়ারা। কিন্তু ফেভারিটের তকমা তোয়াক্কা না করে বিশ্বকে চমকে দেন টাইগাররা। হাবিবুল বাশারের নেতৃত্বাধীন দলটি দক্ষিণ আফ্রিকাকে ৬৭ রানে হারায়।
ওয়েস্ট ইন্ডিজের গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামে ওই ম্যাচে টস জিতে ফিল্ডিং বেছে নেয় দক্ষিণ আফ্রিকা। ব্যাট হাতে শুরুতে সুবিধা করতে পারেনি বাংলাদেশ। ৮৪ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে ফেলেন টাইগাররা। তবে পরের দিকে সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলের দুর্দান্ত ব্যাটিংয়ে লড়াইয়ে ফেরেন তারা। তাকে সঙ্গ দেন আফতাব আহমেদ। পঞ্চম উইকেটে দুজনে ৭৬ রান যোগ করেন।
আফতাব দুটি করে চার-ছক্কায় ৪৩ বলে ৩৫ রান করে আউট হন। তবে হাফসেঞ্চুরি তুলে নেন আশরাফুল। ইনিংসের শেষ ওভারের প্রথম বলে থেমে যান অ্যাশ। বাংলাদেশের অষ্টম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ১২ চারে ৮৩ বলে ৮৭ রান করেন আশরাফুল। ফলে ৫০ ওভারে ৮ উইকেটে ২৫১ রানের লড়াকু সংগ্রহ পান লাল-সবুজ জার্সিধারীরা। শেষ দিকে ৩ চার ও ১ ছক্কায় ১৬ বলে ২৫ রানের ঝড়ো ইনিংস খেলেন মাশরাফি।
এর পর জয়ের জন্য ২৫২ রানের লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশ বোলারদের তোপের মুখে পড়েন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা। বাঁহাতি মিডিয়াম পেসার সৈয়দ রাসেল এবং তিন স্পিনার আবদুর রাজ্জাক, মোহাম্মদ রফিক, সাকিব আল হাসানের তোপে পড়ে ১৮৪ রানেই অলআউট হন তারা। রাজ্জাক ৩টি, সাকিব-রাসেল দুটি করে ও রফিক ১টি উইকেট নেন।
১২ বছর হয়ে গেলেও ওই ম্যাচের সুখস্মৃতি যে বাংলাদেশকে আত্মবিশ্বাসী করবে এতে কোনো সন্দেহ নেই। তবু বেশ টগবগে মেজাজেই আছেন টাইগারররা। গেল মাসে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে মাশরাফি বাহিনী। ডাবলিনে ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে ৫ উইকেটে হারায় তারা। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে মোসাদ্দেক হোসেনের ২৭ বলে অপরাজিত ৫২ রান বাংলাদেশকে শিরোপার স্বাদ এনে দেয়। বৃষ্টি আইনে ২৪ ওভারে জয়ের জন্য ২১০ রানের টার্গেট পান টাইগাররা। সেই টার্গেট ৭ বল বাকি রেখেই স্পর্শ করে ফেলেন তারা। ফলে প্রথমবারের মতো ওয়ানডেতে কোনো টুর্নামেন্টে শিরোপার স্বাদ নেয় ম্যাশ ব্রিগেড।
আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে অপরাজিত চ্যাম্পিয়নের স্বাদ নিয়ে ইংল্যান্ডের মাটিতে পা রাখে বাংলাদেশ। মূল পর্বের জন্য অংশ নেয়া প্রত্যক দলের জন্যই দুটি করে প্রস্তুতিমূলক ম্যাচ থাকে। সেই সুবাদে বাংলাদেশের দুটি প্রস্তুতিমূলক ম্যাচ ছিল পাকিস্তান ও ভারতের বিপক্ষে। দুটি ম্যাচই ছিল কার্ডিফে। পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়ে যায়। তবে ভারতের বিপক্ষে নিজেদের গা গরম করার সুযোগ পান টাইগাররা।
কিন্তু ওই ম্যাচে জয় তুলে নিতে ব্যর্থ হয় বাংলাদেশ। ৯৫ রানে ভারতের কাছে হেরে যান টাইগাররা। নিজেদের দ্বিতীয় প্রস্তুতিমূলক ম্যাচে টস জিতে প্রথমে বোলিং করতে নামেন তারা। ১০২ রানে ভারতের চার ব্যাটসম্যানকে বিদায় দিয়ে ভালো কিছুর ইঙ্গিত দিচ্ছিল বাংলাদেশ। কিন্তু পঞ্চম উইকেটে ১৬৪ রানের বড় জুটি গড়ে ভারতকে খেলায় ফেরান চার নম্বরে নামা লোকেশ রাহুল ও সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। শেষ পর্যন্ত দুজনই সেঞ্চুরি তুলে নেন।
রাহুল ১২ চার ও ৪ ছক্কায় ৯৯ বলে ১০৮ ও ধোনি ৮ চার ও ৭ ছক্কায় ৭৮ বলে ১১৩ রান করেন। ফলে ৫০ ওভারে ৭ উইকেটে ৩৫৯ রানের বড় সংগ্রহ দাঁড় করায় টিম ইন্ডিয়া। জবাবে ব্যাট হাতে ভারতীয় বোলারদের শাসন করতে পারেননি বাংলাদেশের ব্যাটসম্যানরা। ওপেনার লিটন দাস ও উইকেটরক্ষক মুশফিকুর রহিম লড়াই করার চেষ্টা করেছিলেন। লিটন ৭৩ ও মুশফিক ৯০ রানে থেমে যান। এর পর ৩ বল বাকি রেখে ২৬৪ রানে অলআউট হন তারা।
তাই প্রস্তুতিমূলক ম্যাচে হারের স্বাদ নিয়েও বিশ্বকাপ শুরু করতে হবে বাংলাদেশকে। তবে এসব হারকে দূরে সরিয়ে বিশ্বকাপের মঞ্চে নতুন উদ্যমে যে শুরু করবে, তাতে কোনো সন্দেহ নেই। কারণ এখন মাশরাফি-তামিম-সাকিবদের নিয়ে গড়া দলটি ভিন্ন চিত্রের এক বাংলাদেশ। যেকোনো দলকে হারানোর সামর্থ্য রাখেন টাইগাররা। সেই সামর্থ্যটা কতটুকু বাংলাদেশের, সেটিই এখন দেখার বিষয়।
এখন পর্যন্ত ২০ ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। ৩টিতে জয় পেয়েছে বাংলাদেশ। ১৭টি জিতেছে প্রোটিয়ারা। ২০১৭ সালের অক্টোবরে সবশেষ দেখা হয়েছিল দুদলের। দক্ষিণ আফ্রিকার মাটিতে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল বাংলাদেশ। বিশ্বকাপ ছাড়াও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টাইগারদের অন্য দুটি জয় এসেছিল ২০১৫ সালে। দেশের মাটিতে প্রোটিয়াদের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ। তথ্যসূত্র: বাসস

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com